সৌদি আরবে শুক্রবার পর্যন্ত ২৯ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

103

আলোকিত সকাল ডেস্ক

সৌদি আরবে বিভিন্ন কারণে শুক্রবার পর্যন্ত মোট ২৯ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ হজ ম্যানেজম্যান্ট পোর্টালের বুলেটিনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২৬ জন পুরুষ এবং তিনজন নারী মারা গেছেন।

এতে বলা হয়, ২৪ হজযাত্রী মক্কায়, চারজন মদিনায় এবং একজন জেদ্দায় মারা যান।

বুলেটিনে জানানো হয়, ২ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ১৬৫টি ও সৌদি এয়ারলাইন্সের ১৫৬টি হজ ফ্লাইটে মোট ১ লাখ ১২ হাজার ৬০৬ জন হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন। এরমধ্যে মোট ৩২১টি হজ ফ্লাইটে ৬ হাজার ৯১৬জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৫ হাজার ৬শ’ ৯০ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম ২ আগস্ট সৌদি আরবের হজ অফিস পরিদর্শন করে হজ ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নিয়েছেন। এ পর্যন্ত সৌদি আরবে হজ চিকিৎসা কেন্দ্র হতে ৪৬ হাজার ৩৯ জন হজ যাত্রী চিকিৎসা সেবা গ্রহণ করেছেন।

এ বছর প্রথমবারের মত সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তেব্যে পৌঁছাতে পারছেন।

এবার ৫৯৮টি হজ এজেন্সীর মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৯ শ’ ২৩ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে। সৌদি আরবে শেষ হজ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে।

আস/এসআইসু

Facebook Comments