পা দিয়ে তৈরী হচ্ছে অত্যন্ত সুস্বাদু ফুচকা

106

ফুচকা একটি অতি জনপ্রিয় সুস্বাদু দক্ষিণ এশীয় মুখরোচক খাদ্যবিশেষ। বাংলাদেশ এবং ভারতের শহরাঞ্চলে প্রায় সর্বত্রই এই খাদ্যটির প্রচলন রয়েছে। ভারতে একে পানিপুরি বা গোলগাপ্পা বলা হলেও বাংলাদেশে এর নাম ফুচকা। আজ আমরা দেখার চেষ্টা করবো এই ফুচকার মুচমুচে ফুচকা কোথায় তৈরি হয় এবং কিভাবে হয়।

ফুচকার কথা শুনলেই খেতে ইচ্ছে হয়না এমন লোক কমই আছে। ফুচকার ছবি দেখেও আপনার খেতে ইচ্ছে করছে এমন অনেকেই আছেন। তবে সম্প্রতি এক টিভি অনুসন্ধানে বেড়িয়ে এসেছে বাংলাদেশের ফুচকার সরবহার হওয়ার মূল কেন্দ্র মীর হাজীরবাগ এলাকা।

বাইরে যে কোন খাবার খাওয়ার আগে আপনি তা নিশ্চয় কিভাবে তৈরি হচ্ছে কোথায় হচ্ছে এতো কিছু ভেবে খেতে পারেন না, কিন্তু যখন জানবেন? দেখবেন যে এসব খাবার আসলেই কোন পরিবেশে তৈরি হচ্ছে তখন আপনাকে আঁতকে উঠতেই হবে। কারন বাংলাদেশের সবচেয়ে বেশি ফুচকার চালান যেখান থেকে আসে সেই মীর হাজীরবাগ এলাকা! এখানে ফুচকা তৈরি হয় ভয়ংকর সব কায়দায়। এখানে ঘরের ফ্লোরে ফুচকার কাই মলা হয়, বেলা হয় এবং শিশুরা বাইরে থেকে এসে সেই কাই এর উপর দিয়েই ঘর ময় ছুটে বেড়ায়।

ভিডিওতে প্রতিবেদক জানতে চায় আপনারা যে ফুচকা বানাচ্ছেন এভাবে ফ্লোরে এবং বাইরে যাচ্ছেন আবার বাইরে থেকে এসেই আবার সেই পায়েই ফুচকা পারা দিয়ে ভেতরে যাচ্ছেন এটা কি স্বাস্থ্যকর? এমন প্রশ্নের উত্তরে বলা হয় আমরা বাইরে যাই জুতা পায়ে দিয়ে এবং বেতরে এসে পা মুছে নিয়ে কাই তৈরি করি!

এবার বুঝুন! কি খাচ্ছেন, কিভাবে খাবেন কোন রুচিতে খাবেন তা আপনার ব্যক্তিগত ব্যপার। তবে এই ভিডিও দেখে নিশ্চয় খাবেন কি খাবেন না সেই বিষয়ে সিদ্ধান্ত আপনাকে নিতেই হবে।

Facebook Comments